কোন্ দরদি রে করলে অমন আহ্বান-
হরতাল! হরতাল!!
মুমূর্ষু এ শহর : নিমজ্জিত সমুদ্রগভীরে-
পাতাঝরাক্রন্দন অসহায় মানুষের ঘরে।
কোথায় এহেন শিলাভূমি-
মাইলের পর মাইল,
পাহাড়ের পর পাহাড়,
নদীর পর নদী,
সব ঘুরিয়ে এসেছি আমি
কোথাও দেখি নি এমন দেশ
বঙ্গভূমির মতো ক্লেশ!
মৃত্যুর সোপান বেয়ে উঠে আসে সে-
তের শ শতাব্দী পেরিয়ে
চৌদ্দ শ সালের ঘরে;
একটু শান্তি, একটু সোয়াস্তি নিবারে-
কিন্তু হল তা? ক্ষুদ্র মুকুলতা?
কোথায় আজ তাঁদের বাণী?
কে গাইবে এহেন গান?
কোথা পাই এমন দুরন্ত কবি?
যাঁর কল্পলোকে আঁকা আমারই ছবি-
‘দেশকে বাঁচাতে হবে’
কী দিয়ে তবে?
অমন ছেলেমেয়ে?
কলঙ্ক আসে যাদের জীবন বেয়ে।
১৩ ভাদ্র, ১৪০৫-
মানামা, আমিরাত।